অর্থনীতিজাতীয়শিক্ষা ও সংস্কৃতি

অন্তত উচ্চমাধ্যমিক পাসের আগে বিয়ে নয়

বাল্যবিবাহ পরিবার, সমাজ ও রাষ্ট্রের জন্য ক্ষতিকর। একটা মেয়ের বাল্যবিবাহ হলে শুধু তারই শারীরিক, মানসিক ক্ষতি হয় এমন নয়, তার পরিবারেরও ব্যয় বাড়ে এবং রাষ্ট্রেরও একটা সম্ভাবনাময় জীবন অঙ্কুরেই বিনষ্ট হয়। তাই বাল্যবিবাহকে না বলি। আজ বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) এক মহিলা সমাবেশ ও মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন ময়মনসিংহ আঞ্চলিক তথ্য অফিসের তথ্য কর্মকর্তা মোঃ মাসুদ মিয়া। ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলায় মাইজবাগ পাঁচপাড়া নামক এলাকার মাইজবাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ সভার আয়োজন করে জেলা তথ্য অফিস ময়মনসিংহ। এসময় ঈশ্বরগঞ্জ উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমাতুজ্জহুরা উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথি বলেন, বাল্যবিবাহ আপনার সন্তানের জন্য কল্যাণকর নয়। এতে একটা সম্ভাবনার অকালমৃত্যু ঘটে। হতেও পারে এই শিশুটাই আগামীর ডাক্তার, ইঞ্জিনিয়ার, বিসিএস ক্যাডার বা বড় কোনো কর্মকর্তা। অন্তত উচ্চমাধ্যমিক পরীক্ষা পাসের আগে বিয়ে নয়। এতে তার যেমন এডমিশন পরবর্তী পড়াশোনার অবস্থাও বোঝা যায়, তেমনি বিজ্ঞানমতে শারীরিক ম্যাচুরিটিও আসবে। শুধু আইন থাকলেই হবে না, আপনাদের সচেতনতা ও দায়িত্বশীলতাও জরুরি। এছাড়াও, নারী ও শিশু সহিংসতা প্রতিরোধে টোল ফ্রি নম্বর ১০৯, জরুরি ইমার্জেন্সি নম্বর ৯৯৯, উগ্রতা প্রতিরোধে অনলাইন কার্যক্রমে নজরদারি, নিরাপদ ইন্টারনেট ব্যবহার বিষয়ে কথা বলেন তিনি।

এসময় উপস্থিত ঈশ্বরগঞ্জ উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা বলেন, সরকার নারী ও শিশু উন্নয়নে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। কিন্তু আমরা প্রত্যন্ত অঞ্চলের সাধারণ মানুষ এসব জানিই না। সরকারের প্রত্যেকটি দপ্তর সাধারণ মানুষের বিভিন্ন সেবা দেওয়ার জন্য সদা তৎপর। এসময় তিনি তাদের বিভিন্ন সেবা কিভাবে পেতে হয় তা বুঝিয়ে বলেন যেমন মাতৃত্বকালীন ভাতা, ভালনারেবল ওমেন বেনিফিট (ভিডাব্লিউবি) ভাতা, বিভিন্ন প্রশিক্ষণ ব্যবস্থা (সেলাই, বিউটিফিকেশন, কম্পিউটার সেবা), প্রশিক্ষণ শেষে উদ্যোক্তা হবে সর্বোচ্চ ৭৫হাজার টাকা পর্যন্ত ঋণ প্রদান সম্পর্কে উপস্থিত মহিলাদেরকে অবহিত করেন। এছাড়াও ইভটিজিং প্রতিরোধে সমাজের দৃষ্টিভঙ্গি পরিবর্তন নিয়েও করা কথা বলেন তিনি।

সভাপতির বক্তব্যে মাইজবাগ পাঁচপাড়া উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মোশাররফ হোসেন বলেন, সমাজের মানুষকে বিভাজন করে নারী এবং পুরুষ হিসেবে দেখা অনুচিত। মানুষকে মানুষ হিসেবে ট্রীট করতে হবে, নৈতিকতা ও মনুষ্যত্ব না থাকলে তা সমাজে ভয়াবহ নৈতিক অবক্ষয় হিসেবে দেখা দিতে পারে।

এছাড়াও মাইজবাগ পাঁচপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পান্না বেগম বলেন, শিক্ষক ও অভিভাবকদের সম্পর্ক হওয়া উচিৎ সহযোগিতামূলক। আপনার সন্তানকে শুধু স্কুলে পাঠিয়েই দায়িত্ব শেষ মনে করবেন না, তার পড়াশোনা ও সামাজিক আচরণ সম্পর্কেও খোঁজ খবর রাখুন। ভালো মানুষ হিসেবে গড়ে উঠাটা গুরুত্বপূর্ণ।

উক্ত মতবিনিময় সভায় এরপর উন্মুক্ত আলোচনায় বিভিন্ন প্রশ্নোত্তরের মাধ্যমে স্থানীয় জনগণের বিভিন্ন সেবা সহজীকরণ বিষয়ে অবহিত করা হয়। বৈরী আবহাওয়া থাকা সত্ত্বেও প্রায় ২০০জন মহিলা ও শিশুর উপস্থিতিতে প্রাণবন্ত সমাবেশ ও মহিলাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ দেখা যায়।
পিআইডি,ময়মনসিংহ