জাতীয়

জারিয়া লোকাল ট্রেনে ডাকাতির ঘটনায় গ্রেফতার ৪;লুন্ঠিত মোবাইল ও অস্ত্র উদ্ধার

স্টাফ রিপোর্টার: ময়মনসিংহ জারিয়া লোকাল ট্রেনে ডাকাতির ঘটনায় লুণ্ঠিত মোবাইল ও দেশীয় অস্ত্র উদ্ধারসহ চারজনকে ২৯ সেপ্টেম্বর রাতে গ্রেফতার করা হয়েছে। ঢাকা রেলওয়ে জেলার পুলিশ সুপার মোঃ আনোয়ার হোসেন ২৯ সেপ্টেম্বর ময়মনসিংহ রেলওয়ে থানায় এক ব্রিফিংয়ে এ তথ্য জানান। এ সময় তিনি বলেন, অতিরিক্ত পুলিশ সুপার পীযূষ কান্তি দাস এর নেতৃত্বে ঢাকা রেলওয়ে জেলার (ডিবি) ও ময়মনসিংহ রেলওয়ে থানা পুলিশের সমন্বয়ে গঠিত টিম গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বিগত এক সপ্তাহব্যাপী বিভাগীয় ময়মনসিংহ নগরীর বিভিন্ন এলাকায় টানা অভিযান পরিচালনা করে এই ঘটনার সাথে জড়িত বলাশপুরের মুক্তিযোদ্ধা আবাসনের কোরবান আলীর ছেলে রাশেদ (২২),ভাটিকাশর বড়বাড়ির আবুল কাশেমের ছেলে আকাশ মিঞা (২৫),চর কালীবাড়ি এলাকার রবির ছেলে মোঃ ইমন (২২) ও ফুলপুর থানার কটা বাজার এলাকার বাবুল মিয়ার ছেলে মোঃ হৃদয় (২০) এই ৪ জনকে গ্রেফতার করে। গ্রেফতারকৃতদের হেফাজত থেকে দেশীয় চাকু, ক্ষুর, স্টেপ গিয়ার চাকু ফোল্ডিং চাকু উদ্ধার করা হয়।

তিনি আরো বলেন, জিজ্ঞাসাবাদ ও গোয়েন্দা তথ্য বিশ্লেষণে করে ময়মনসিংহ বিভাগীয় নগরীর বিভিন্ন এলাকায় রাতভর অভিযান চালিয়ে লুন্ঠিত ও বিক্রয় করা তিনটি মোবাইল ভিন্ন ভিন্ন ব্যক্তির নিকট থেকে উদ্ধার করা হয়। গ্রেফতারকৃতরা ডাকাতির ঘটনার দায় স্বীকার করে রেলওয়ে থানা পুলিশের বিস্তারিত বিবরণ দিয়েছে। ঘটনার দিন গ্রেফতারকৃত আসামিরা ময়মনসিংহ রেলওয়ে স্টেশনের ৮ নং প্লাটফর্ম হতে ট্রেন ছাড়ার প্রক্কালে সাথে থাকা দেশীয় অস্ত্রগুলো কাপড়ে মুড়িয়ে বিশেষ কৌশলের যাত্রীবেশে চলন্ত ট্রেনের বগীতে উঠে ৪-৫ মিনিট পর সাথে থাকা অস্ত্র দিয়ে যাত্রীদের জিম্মি করে তাদের মোবাইল এবং টাকা পয়সা কেড়ে নিয়ে চলন্ত ট্রেন থেকে নেমে যায়। এরপরই তা আলোচিত বিষয় হয়ে উঠে। গত ১৮ সেপ্টেম্বর বুধবার জারিয়া লোকাল ট্রেনের সংগঠিত ডাকাতির ঘটনায় রেলওয়ে থানায় একটি মামলা দায়ের করা হয়। মামলার নং ০৩ তা২০/৯/২৪ ইং ধারা ৩৯৫/৩৯৭ পেনালকোড রুজু করা হয়।

পুলিশ সুপার আরও জানায় ইতিপূর্বে মাকসুদুল হক নিশাত নামে একজন ডাকাতকে গ্রেফতার করে বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে। এই মামলায় তিনিও জড়িত বলে ধৃত ডাকাতদের জিজ্ঞাসাবাদ ও প্রাথমিক তদন্তে নিশ্চিত করা হয়েছে। মাকসুদুল হক নিশাদ কে রিমান্ডে এনে জিজ্ঞাসা করা হবে।

উল্লেখ্য, এই নিশাদ ২০২১ সালে ট্রেনে সংঘটিত ডাকাতি ও খুনের মামলার প্রধান আসামী। নিশাদ দুই মাস আগে জেল থেকে জামিনে বের হয়েছিল। ঢাকা রেলওয়ে জেলা পুলিশ সুপার মোঃ আনোয়ার হোসেন বলেন, এছাড়াও ধৃত আসামিদের বিরুদ্ধে বিভিন্ন থানা একাধিক মামলা রয়েছে। তিনি সহ এ ঘটনায় সাথে জড়িত অন্যান্য ডাকাতরাও আমাদের গোয়েন্দা নজরদারিতে রয়েছে। তিনি আরো বলেন জারিয়া লোকাল ট্রেনে ডাকাতি গোয়েন্দা বৃদ্ধি ও অতিরিক্ত রেলে পুলিশ মোতায়ন করা হয়েছে অভিযান অব্যাহত রয়েছে।