অন্যান্যজাতীয়

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ পরিদর্শন ও মতবিনিময় সভায় পরিকল্পনামন্ত্রী

নান্দাইল প্রতিনিধি: পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ পরিদর্শন ও সভা করেন পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অবঃ) আব্দুস সালাম এমপি। মঙ্গলবার (৯ জুলাই) দুপুরে শেরে বাংলা নগর পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভা করেন। সভা শেষে পরিসংখ্যান বিভাগের ইন্টিগ্রেটেড সেনসাস ম্যানেজমেন্ট সিস্টেম (আই সি এম এস)-এর মাধ্যমে চলমান অর্থনৈতিক শুমারির কার্যক্রম পরিদর্শন করেন এবং এক পর্যায়ে মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহে নিযুক্ত ব্যক্তির সাথে সরাসরি কথা বলেন।
সভার শুরুতেই পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সিনিয়র সচিব ড. শাহনাজ আরেফিন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো-এর প্রতিষ্ঠা, কার্যক্রম, বর্তমান অগ্রগতি, ভবিষ্যৎ পরিকল্পনা প্রভৃতি বিষয় সম্পর্কে পরিকল্পনা মন্ত্রী-কে সম্যক অবহিত করেন। সভায় সিনিয়র সচিব কৃষি শুমারি, অর্থনৈতিক শুমারি, জনশুমারি, সিপিআই সহ পরিসংখ্যানের নিয়মিত, মাসিক, ত্রৈমাসিক, ষান্মাসিক, বাৎসরিক বিভিন্ন শুমারি সম্পর্কে সংক্ষেপে মন্ত্রী-কে অবহিত করেন।

বক্তব্যে পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব:) আব্দুস সালাম এমপি সকল কর্মকর্তাদের দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সততা ও স্বচ্ছতার সাথে কাজ করার মাধ্যমে পরিসংখ্যান বিভাগ-কে আরও শক্তিশালী করার নির্দেশনা দেন। সুখী সমৃদ্ধ সোনার বাংলা বিনির্মানের লক্ষ্যে বর্তমান সরকার দৃঢ়তার সাথে পঞ্চবার্ষিক পরিকল্পনা, প্রেক্ষিত পরিকল্পনা করেছে এবং সফলতার সাথে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। সঠিক পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের জন্য নির্ভুল তথ্য প্রয়োজন সেক্ষেত্রে পরিসংখ্যান অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তিনি প্রেক্ষিত পরিকল্পনা-২০৪১ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সকলকে একযোগে কাজ করার আহবান জানান

মতবিনিময় সভায় পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সিনিয়র সচিব ড. শাহনাজ আরেফিন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ মিজানুর রহমান সহ পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সকল কর্মকর্তা উপস্থিত ছিলেন।