অন্যান্যজাতীয়শিক্ষা ও সংস্কৃতিস্বাস্থ্য ও চিকিৎসা

শিশুর বিরুদ্ধে সহিংসতা ও বাল্যবিবাহ প্রতিরোধে ময়মনসিংহে বিভাগীয় পর্যায়ে মাল্টিমিডিয়া প্রচারণার উদ্বোধন

“চলো আমরা করি প্রতিবাদ সহিংসতা বন্ধে তুলি রেড কার্ড” প্রতিপাদ্য নিয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের বাস্তবায়নায় এবং ইউনিসেফ এর আর্থিক ও কারিগরি সহযোগিতায় বিভাগীয় পর্যায়ে শিশুর বিরুদ্ধে সহিংসতা ও বাল্যবিবাহ প্রতিরোধে মিডিয়া প্রচারণার উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ময়মনসিংহ জেলা পরিষদের ভাষা সৈনিক আব্দুল জব্বার স্মৃতি মিলায়তনে এই মিডিয়া প্রচার অনুষ্ঠানের উদ্বোধন হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়া।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ৫ ই আগস্ট এরপর আমরা যে এক নতুন বাংলাদেশের স্বপ্ন দেখছি ,সেই বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে শিশুর প্রতি সহিংসতা ও বাল্যবিবাহ প্রতিরোধ একটি অন্যতম কাজ। যাদের দ্বারা শিশুরা সুরক্ষিত ও নিরাপদ থাকার কথা , তাদের হাতেই বাংলাদেশের লক্ষ লক্ষ শিশু প্রতিনিয়ত সহিংসতা ,ভর্ৎসনা এবং শোষণের শিকার হয়। বাল্যবিবাহের বিরুদ্ধে আইন থাকা সত্ত্বেও বাংলাদেশের বাল্যবিবাহের হার বিশ্বের সবচেয়ে বেশি। ২২ থেকে ২৪ বছর বয়সী বাংলাদেশি নারীর অর্ধেকেরও বেশি সংখ্যকের (৫১ শতাংশ) ১৮ তম জন্মদিনের আগেই বিয়ে হয়ে যায়। তাই আমাদের শিক্ষা প্রতিষ্ঠান ও বাসা বাড়িতে অভিভাবকদের শিশুদের প্রতি আরো সহনশীল হতে হবে।

তিনি আরো বলেন, শিক্ষা প্রতিষ্ঠান ও বাসা বাড়িতে শিশুকে কঠোর শাসন ও শিক্ষাদান কালে শিশুকে প্রহার বা বকাঝকা করা শিশুর প্রতি সহিংসতার শামিল। তাই আমাদের এইসব দিকে খুব সচেতনতার সাথে লক্ষ্য রাখতে হবে, যাতে করে শিশুরা যাদের কাছে সবচেয়ে থেকে বেশি সুরক্ষিত থাকার কথা তাদের কাছেই সহিংসতার শিকার না হয় । বাল্যবিবাহের ঝুঁকি সম্পর্কে অভিভাবকদের জানতে হবে, বাল্যবিবাহের ঘটনা দেখলে বা জানলে প্রতিরোধে পদক্ষেপ গ্রহণ করতে হবে।

ময়মনসিংহের ইউনিসেফ এর চিফ ফিল্ড অফিসার মোহাম্মদ ওমর ফারুক বলেন, ১৮ বছরের কম বয়সের কারো সাথে কোন ধরনের শারীরিক ও মানসিক নির্যাতন, যৌন নির্যাতন, অবহেলা শোষণ, বাল্যবিবাহ কিংবা এ ধরনের কাজ ও নেতিবাচক আচরণকে শিশুর প্রতি সহিংসতা বলে গণ্য করা হয়। তাই আমাদের শিশুর সাথে ইতিবাচক কথা বলা, শিশুর সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলা, শিশুর জন্য চাপহীন নিরাপদ ও আন্তরিক পরিবেশ নিশ্চিত করা, আনন্দময় শিক্ষার পরিবেশ গড়ে তোলা, শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে হবে।

বিশেষ অতিথিগণ তাদের বক্তব্যে শিশু সহিংসতা ও বাল্যবিবাহ প্রতিরোধে বিভিন্ন দিকনির্দেশনা তুলে ধরেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ময়মনসিংহ জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মফিদুল আলম। এছাড়াও আরো উপস্থিত ছিলেন মোহাম্মদ নূরে আলম, পুলিশ সুপার (অপার্শেনস)ময়মনসিংহ সহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা বৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার গণমাধ্যম কর্মী। পিআইডি,ময়মনসিংহ