জাতীয়

হালুয়াঘাটে আশার আলো সমিতির সাবেক কমিটির বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ

হালুয়াঘাট প্রতিনিধি ময়মনসিংহের হালুয়াঘাটে আশার আলো কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেড এর সাবেক কমিটির চেয়ারম্যান শাহাদত হোসেন কাঞ্চন, সাধারণ সম্পাদক আলী হোসেন ও ম্যানেজার মিজানুর রহমানের বিরুদ্ধে জমি ক্রয়, গাড়ি ক্রয় ও নামে-বেনামে ভিত্তিহীন ঋণ দেখিয়ে কোটি কোটি টাকা সমিতি থেকে উঠিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে।

জানা যায়, সমিতির জন্য গত ২০/০২/২০২২ তারিখে ৪৭ শতংশ জমি ক্রয় করা হয় যার মূল্য ২০ লক্ষ টাকা আর জমিক্রয় বাবদ সমিতি হতে উত্তোলন করেন ১ কোটি ৮ লক্ষ ৪৩ হাজার টাকা। এছাড়াও জমির উপর কোন স্থাপনা না করে আরো খরচ দেখানো হয় ১৩ লক্ষ ১০ হাজার টাকা। সমিতির জন্য হায়েস সুপার জি এল একটি গাড়ী ক্রয় করা হয় যার মূল্য ৪০ লক্ষ টাকা। সমিতি থেকে টাকা উত্তোলন হয় ৪৫ লক্ষ ৫০ হাজার টাকা। এছাড়াও ২৫ জন সদস্যের নামে কোন প্রকার কাগজপত্র ছাড়া ভিত্তিহীন ঋণ উত্তোলন করে ১ কোটি ৯০ লক্ষ ৭০ হাজার টাকা নেওয়া হয়েছে।
সমিতির সদস্য মোঃ আবু নাঈম জানান, তার নামে কোন প্রকার কাগজপত্র ছাড়াই ১০ লক্ষ টাকা উত্তোলন করা হয়েছে অথচ তিনি কিছুই জানেনা।

আরেক সদস্য আনোয়ার হোসেন জানান, তার নামে ৮ লক্ষ টাকা উত্তোলন করা হয়েছে যার কিছুই তিনি জানতেন না। অন্তর্বর্তী-কালীন কমিটির সদস্য মোঃ সুরুজ আলী জানান, সাবেক কমিটির বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের অভিযোগ উঠলে জেলা সমবায় থেকে একটি আন্তবর্তী-কালীন কমিটি করে দেওয়া হয়। আমারা দায়িত্ব নেওয়ার পরে এসকল অনিয়মের অভিযোগের সত্যতা পাই।

শনিবার সকালে এ সকল অনিয়মের প্রতিবাদ জানিয়ে প্রায় শত শত সাধারণ সদস্যের উপস্থিতিতে এক বিশেষ সভা ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে স্মারকলিপি প্রদান করেন। সমিতির সেক্রেটারি আলী হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন আমরা যা করেছি তা নিয়মের মধ্যেই করেছি।

এ বিষয়ে উপজেলা সমবায় অফিসার মোঃ কামরুল হুদার কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি উর্ধ্বতন কতৃপক্ষের সাথে কথা বলে পরে জানাবো।