কৃষি ও শিল্পজাতীয়

আমন ধানের রোগ বালাই দমনে কিশোরগঞ্জ সদর উপজেলা কৃষি অফিসের নানা পদক্ষেপ

আমিনুল হক সাদী,কিশোরগঞ্জ থেকে: আমন ধানের রোগ বালাই দমনে কৃষকদের নিয়মিত পরামর্শ দিয়ে যাচ্ছে কিশোরগঞ্জ সদর উপজেলা কৃষি অফিস। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলার ১১ টি ইউনিয়ন এবং ১ টি পৌরসভায় মোট ১০৮২৫ হেক্টর জমিতে আমন ধানের আবাদ হয়েছে। বর্তমানে ধানের জমিগুলো থোড় এবং ফুল অবস্থায় রয়েছে। চলতি মৌসুমে আমন ধানের কাঙ্তি উৎপাদন নিশ্চিত করার জন্য কৃষকদের সার্বক্ষণিক পরামর্শ দিয়ে যাচ্ছে কিশোরগঞ্জ সদর উপজেলার কর্মকর্তাবৃন্দ ও মাঠ পর্যায়ে কর্মরত উপসহকারী কৃষি কর্মকর্তাগণ।

খোঁজ নিয়ে জানা গেছে, কৃষি বিভাগের উপ সহকারী কৃষি কর্মকর্তাগণ রোগ- বালাই এবং ক্ষতিকারক পোকা-মাকড় সহ অন্যান্য উপসর্গ নিয়ন্ত্রণে রাখার জন্য নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। তাঁরা বিভিন্ন গ্রামে উঠান বৈঠক, ছোট ছোট গ্রুপে মিটিং, মসজিদে মুসুল্লিদের মাঝে পরামর্শ মূলক লিফলেট বিতরণ, রাতে আলোক ফাঁদের আয়োজনে কৃষকদের জন্য সতর্কতামূলক সভার আয়োজনের মাধ্যমে কৃষকগণকে রোগবালাই পোকা মাকড় দমনে উদ্বুদ্ধ করে চলেছেন। যার সুফল ইতিমধ্যে কৃষকরা মাঠে পাওয়া যাচ্ছেন। এ জনপদের প্রান্তিক জনগোষ্ঠীর অধিকাংশই মানুষই কৃষি নির্ভর। নয়নাভিরাম দিগন্ত বিস্তৃত সবুজ মাঠগুলো বর্তমানে হালকা বাতাসে দোলা খাচ্ছে। বর্তমানে ধানের জমিগুলো থোড় এবং ফুল অবস্থায় রয়েছে।

কিশোরগঞ্জ সদর উপজেলা কৃষি অফিসার ফাহিমা আক্তার ফাহিম বলেন, ঘন ঘন বৃষ্টিপাতসহ আবহাওয়া প্রতিকূলে থাকায় উপজেলার কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাজরা এবং পাতা মোড়ানো পোকার আক্রমন হওয়ার সম্ভাবনা থাকায় এ বিষয়ে উপজেলা কৃষি অফিসের সকল পর্যায়ের কর্মকর্তাগণ কৃষকদের নিয়মিত পরামর্শ, লিফলেট বিতরণ কার্যক্রম অব্যাহত রেখেছেন। পাশাপাশি ইঁদুর দমনে সচেতনতা বৃদ্ধির জন্য ও প্রয়োজনীয় পরামর্শ ও লিফলেট বিতরণ কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।