অর্থনীতিআন্তর্জাতিকজাতীয়

কলাম লেখক অধ্যাপক মোঃ আব্দুল মুঈদ এঁর মৃত্যুতে শোকবার্তা

বাংলাদেশের বিশিষ্ট অর্থনীতিবিদ ইসলামী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক, কলাম লেখক এবং বাংলাদেশ অর্থনীতি সমিতির আজীবন সদস্য অধ্যাপক মোঃ আব্দুল মুঈদ গতকাল ১১ সেপ্টেম্বর ২০২৪ তারিখ বুধবার রাত ৮:৩০ মিনিটে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি… রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬০ বছর। পারিবারিক সূত্রে জানা যায়, অধ্যাপক মুঈদ কুষ্টিয়ায় নিজ বাসায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুরবণ করেন।

১৯৬৪ সালের ৩০ জুন চাঁদপুর জেলার উত্তর মতলব উপজেলায় জন্মগ্রহণ করা মরহুম অধ্যাপক মোঃ আব্দুল মুঈদ ইসলামী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ছিলেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ১১তম ব্যাচের শিক্ষার্থী এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভিসি অধ্যাপক আবদুস বায়েস—এর ছোট ভাই।

বাংলাদেশ অর্থনীতি সমিতির বিভিন্ন কর্মকান্ডে সক্রিয় ভূমিকা পালন করা অধ্যাপক মোঃ আব্দুল মুঈদ গণমানুষের উন্নয়নে এবং দেশের অর্থনীতি বিষয়ে ব্যাপক গবেষণা ও প্রাগ্রসর চিন্তার সামাজিক কর্মকান্ডে সম্পৃক্ত থেকে অসামান্য সাংগঠনিক দক্ষতার পরিচয় দিয়েছেন। তাঁর স্মৃতি আমাদের কাছে অর্থনীতিবিদদের সামাজিক দায়বদ্ধতার প্রতীক হিসেবে চিরজাগরূক থাকবে।

বাংলাদেশ অর্থনীতি সমিতি মরহুম অধ্যাপক মোঃ আব্দুল মুঈদ—এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছে। পাশাপাশি তাঁর পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছে এবং তাঁর বিদেহি আত্মার মাগফিরাত কামনা করছে।

(ড. কাজী খলীকুজ্জমান আহমদ) (অধ্যাপক ড. মোঃ আইনুল ইসলাম)
সভাপতি সাধারণ সম্পাদক
বাংলাদেশ অর্থনীতি সমিতি বাংলাদেশ অর্থনীতি সমিতি