অন্যান্যজাতীয়

কিশোরগঞ্জ মা ও শিশু কল্যাণ কেন্দ্রে পাওয়া অজ্ঞাত দুইদিনের ফুটফুটে শিশু

আমিনুল হক সাদী : কিশোরগঞ্জে মা ও শিশু কল্যাণ কেন্দ্রের ডেলিভারি কক্ষের মেঝে থেকে ফুটফুটে এক নবজাতক শিশুকে উদ্ধার করা হয়েছে। সোমবার (৯ সেপ্টেম্বর) বিকেলে কিশোরগঞ্জ ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল সংলগ্ন সরকারিভাবে স্বাস্থ্য প্রতিষ্ঠান মা ও শিশু কল্যাণ কেন্দ্রের একটি ডেলিভারি কক্ষের মেঝে থেকে আনুমানিক দু’দিন বয়সি মেয়ে শিশুকে উদ্ধার করে কর্তৃপক্ষ। মা ও শিশু কল্যাণ কেন্দ্রের ডাক্তাররা জানান, সোমবার বিকেলে মা ও শিশু কল্যাণ কেন্দ্রের একজন আয়া ডেলিভারি কক্ষ পরিষ্কার করতে যান। এ সময় ঐ কক্ষের মেঝেতে এক নবজাতককে পড়ে থাকতে দেখে এ ঘটনা তাদেরকে জানান। খবর পেয়ে মা ও শিশু কল্যাণ কেন্দ্রের চিকিৎসক ও অন্য কর্মচারীরা গিয়ে ওই নবজাতকে উদ্ধার করে।

চিকিৎসকরা জানান, শিশুটি সুস্থ আছে। মা ও শিশু কল্যাণ কেন্দ্রে তাকে নিবিড় পরিচর্যা দেয়া হচ্ছে। তাকে হাসপাতালে ভর্তি অন্য এক নারীর দুধ পান করানো হয়েছে। তবে শিশুটির পরিচয় কিংবা ডেলিভারি কক্ষের মেঝেতে কি করে সে এলো তা বলতে পারছেনা হাসপাতাল কর্তৃপক্ষ। কিশোরগঞ্জ মা ও শিশু কল্যাণ কেন্দ্রের মেডিকেল অফিসার ডাক্তার তাসলিমা আক্তার বৃষ্টি জানান, বিকেল পৌনে চারটার দিকে একজন আয়া ডেলিভারি কক্ষ ঝাড়– দিতে যান। এ সময় ঐ কক্ষের মেঝেতে একটি নবজাতক পড়ে থাকে দেখে তিনি আমাদেরকে বিষয়টি অবহিত করেন। আমরা তাৎক্ষণিক সেখানে গিয়ে শিশুটিকে উদ্ধার করি এবং তাকে পরিষ্কার-পরিচ্ছন্ন করে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়।

শিশুটির সুস্থ এবং ভালো আছে জানিয়ে ডাক্তার তাসলিমা আক্তার বৃষ্টি জানান, পুলিশ ও সমাজসেবা অধিদপ্তর কি বিষয়টি জানানো হয়েছে। মা ও শিশু কল্যাণ কেন্দ্রের ঊর্ধ্বতন কর্মকর্তাদেরও বিষয়টি অবহিত করা হয়েছে বলে জানান তিনি।