জাতীয়

জরায়ুমুখ ক্যান্সার টিকাদান কর্মসূচি উপলক্ষ্যে মসিকের এডভোকেসি সভা

জরায়ুমুখ কান্সার টিকাদান কর্মসূচি ২০২৪ উপলক্ষে ময়মনসিংহ সিটি কর্পোরেশন (মসিক)এর উদ্যোগে একটি এডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। মসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ইউসুফ আলীর সভাপতিত্বে ৮ অক্টোবর বেলা ১১ টায় শহীদ শাহাবুদ্দিন মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

এ টিকাদান কর্মসূচির আওতায় সিটি এলাকার ৩১৪ টি বিদ্যালয়ের ২৭ হাজার ৭২৪ জন ৫ম শ্রেণীর শিক্ষার্থী এবং ১০ থেকে ১৪ বছরবয়সী স্কুল বহির্ভূত ৮৫৭ জন কিশোরীকে এ টিকা প্রদান করা হবে। আগামী ২৪ অক্টোবর থেকে এ ক্যাম্পেইন শুরু হবে। ১৮ কর্মদিবসব্যাপী এ ক্যাম্পেইনের প্রথম ১০ দিন স্কুল পর্যায়ে বিদ্যালয়সমূহে এবং পরবর্তী ৮ দিন কমিউনিটি পর্যায়ে স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্রে এ টিকা দেওয়া হবে। টিকা গ্রহণ করতে কিশোরীর জন্মনিবন্ধন নাম্বার দিয়ে www.vaxepi.gov.bd ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে।

সভাপতির বক্তব্যে প্র্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, বাংলাদেশে নারীদের ক্যান্সারজনিত মৃত্যুর মধ্যে জরায়ুমুখ ক্যান্সার দ্বিতীয় সর্বোচ্চ। এ টিকা প্রদান করা হলে তা জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে অধিক নিরাপত্তা প্রদান করবে। জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে সরকার যে উদ্যোগ নিয়েছে তা বাস্তবায়নে আমাদের সবাইকে সহযোগিতা করতে হবে।

সভায় ময়মনসিংহের সিভিল সার্জন মোঃ নজরুল ইসলাম, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ডা. মো. মাইনউদ্দিন খান, মসিক সচিব সুমনা আল মজিদ, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এইচ কে দেবনাথ, মসিকের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাবৃন্দ, বিভাগ ও শাখা প্রধানগণ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি, সিএমএইচ গাইনোকোলজিস্ট মেজর রুকাইয়া, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ, ইসলামিক ফাউন্ডেশন প্রতিনিধিসহ বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।