অন্যান্যঅর্থনীতিজাতীয়শিক্ষা ও সংস্কৃতি

জামালপুরে বন্যায় ৫০ হাজার মানুষ পানিবন্দী; ২৬টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

জামালপুর প্রতিনিধি:উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে জামালপুরের যমুনা, ব্রহ্মপুত্রসহ অন্যান্য নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জেলার সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। পানিবন্দী হয়ে পড়েছে ৫০ হাজার মানুষ।

শুক্রবার সকালে দেওয়ানগঞ্জের বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনা নদীর পানি গত ২৪ ঘন্টায় ৩৭ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৯২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে দেওয়ানগঞ্জ, ইসলামপুর, মেলান্দহ ও মাদারগঞ্জ উপজেলার ২০টি ইউনিয়ন বন্যার পানিতে প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে কয়েক হাজার হেক্টর ফসলি জমি ও রাস্তাঘাট। বন্যার কারণে অন্তত ৫০ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।

বন্ধ ঘোষণা করা হয়েছে ২৬টি শিক্ষা প্রতিষ্ঠানের পাঠদান।

এদিকে দেওয়ানগঞ্জ উপজেলার দেওয়ানগঞ্জ-খোলাবাড়ি সড়কের একটি সেতুর সংযোগ সড়ক ও কাঠারবিল এলাকায় দেওয়ানগঞ্জ-সানন্দবাড়ী আঞ্চলিক সড়কের ৩০ মিটার অংশ বন্যার পানিতে ভেঙে যাওয়ায় ওই এলাকার সাথে বন্ধ রয়েছে সড়ক যোগাযোগ ব্যবস্থা। ক্ষতিগ্রস্থ সড়ক দুটির সংস্কার কাজ না করায় দেওয়ানগঞ্জের সাথে কুড়িগ্রামের রাজিবপুর ও রৌমারি উপজেলা এবং গাইবান্ধার সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে, এতে ভোগন্তিতে পড়েছে প্রতিদিন এই পথে যাতায়াতকারী লক্ষাধিক মানুষ।