অন্যান্যঅর্থনীতিআন্তর্জাতিকজাতীয়রাজনীতিশিক্ষা ও সংস্কৃতি

জামালপুরে শহর পরিষ্কার করছে সাধারণ শিক্ষার্থীরা

ওসমান হারুনী, জামালপুর প্রতিনিধি:জামালপুরে গত কয়েক দিনে শিক্ষার্থীদের অসহযোগ আন্দোলনে শহরের বিভিন্ন রাস্তায় ময়লা আবর্জনার সৃষ্টি হয়েছে। বুধবার দুপুরে শহরের ফৌজদারী মোড় এলাকা থেকে পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করে সাধারণ শিক্ষার্থীরা। প্রথমে শহরের ফৌজদারি মোড় এলাকায় একত্রিত হয় শিক্ষার্থীরা। পরে কয়কটি দলে বিভক্ত হয়ে শহরের বিভিন্ন জায়গায় পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করেন তারা।

এ কাজে বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুলের শিক্ষার্থীদের পাশাপাশি বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরও অংশগ্রহণ করেন। শিক্ষার্থীরা জেলা প্রশাসকের কার্যালয়, ফৌজদারি মোড়, দয়াময়ী মোড়, সকাল বাজার, গেইটপাড়, বাইপাস মোড়, পাঁচরাস্তা মোড় ও সরকারি আশেক মাহমুদ কলেজেসহ বিভিন্ন এলাকায় পরিষ্কার পরিচ্ছন্নতা করে। পরিচ্ছন্নতায় অংশ নেয়া শিক্ষার্থী নিশান জাকারিয়া বলেন, দীর্ঘ দিন আন্দোলনের কারণে জামালপুর শহরের বিভিন্ন জায়গা ও সরকারি স্থাপনায় অনেক ময়লা আবর্জনা জমা হয়েছে। তাই আমরা নিজেরাই পরিষ্কারের উদ্যোগ নিয়েছি। আব্দুল মুন্নাফ নামে আরেক শিক্ষার্থী বলেন, আমাদের শিক্ষার্থীরা নিজেদের উদ্যোগে এ পরিচ্ছন্নতা অভিযান শুরু করেছেন। যেহেতু শিক্ষার্থী ও সাধারণ মানুষের আন্দোলনের মুখে দেশের মানুষের বিজয় অর্জন হয়েছে। তাই সব শ্রেণি-পেশা ও সকল রাজনৈতিক দলসহ সাধারণ মানুষকে নিয়ে একটি সুন্দর বাংলাদেশ গড়ে তুলব।

এছাড়াও গত রবিবার থেকে বন্ধ থাকা শহরের ট্রাফিক ব্যবস্থা ফিরিয়ে আনতে কাজ করতে দেখা গেছে শিক্ষার্থীদের। শহরের গেইটপাড়, তমালতলা মোড়, দয়াময়ী মোড় ও ফৌজাদারী মোড়ে ট্রাফিক ব্যবস্থা সচল রাখেন তারা।