জাতীয়

ত্রিশালে প্রতিটি মন্ডপে সিসি ক্যামেরা স্থাপন করেছে উপজেলা প্রশাসন

ত্রিশাল প্রতিনিধি: নির্বিঘ্নে পূজা উদযাপনে নিরাপত্তা নিশ্চিত করতে সকল আইন শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি পূজা মন্ডপে যেকোন ধরণের অপ্রীতিকর ঘটনা এড়াতে ময়মনসিংহের ত্রিশাল উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় স্থাপন করা হয়েছে সিসি ক্যামেরা। এতে আনন্দিত হিন্দু সম্প্রদায়।

উপজেলা প্রশাসন সূত্র জানায়, এ বছর ত্রিশাল উপজেলায় মোট ৬২টি মন্ডপে অনুষ্ঠিত হবে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গোৎসব। এ উৎসবকে সামনে রেখে ইতিমধ্যে মন্ডপগুলোতে প্রতিমা তৈরির কাজ শেষ হয়েছে। উপজেলার ১২টি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট ৬২টি মন্ডপে শারদীয় দূর্গোৎসব অনুষ্ঠিত হবে।

গত বেশ কয়েকদিন যাবত উপজেলা নির্বাহী অফিসার জুয়েল আহমেদ ও ত্রিশাল থানার অফিসার ইনচার্জ মনসুর আহম্মেদ গভীর রাত পর্যন্ত উপজেলার প্রত্যন্ত অঞ্চলের পূজা মন্ডপ পরিদর্শন করে সংশ্লিষ্টদের সাথে সার্বিক বিষয়ে কথা বলে খোঁজ খবর নিয়েছেন। যে মন্ডপগুলোতে কোন প্রকার ক্রুটি বা সমস্যা চিহ্নিত হয়েছে তাৎক্ষনিক সমস্যাগুলো সমাধান করে দিয়েছেন।

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবকে সামনে রেখে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের মাধ্যমে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্তৃক সকল মন্ডপে ইতোমধ্যেই ৩১টন জিআর বিতরণ করা হয়েছে বলে নিশ্চিত করেছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ শহীদ উল্লাহ।

উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্রী শংকর রায় বলেন, এবার ত্রিশাল উপজেলায় ৬২টি পূজা মন্ডপে সরকারের সকল নির্দেশনা মোতাবেক পূজা অনুষ্ঠিত হবে। ৮ অক্টোবর বোধন পূজার মাধ্যমে শারদীয় দুর্গোৎসব শুরু হয়। ৯ অক্টোবর মহাষষ্ঠী, ১০ অক্টোবর মহাসপ্তমী, ১১ অক্টোবর মহাষ্টমী, ১২ অক্টোবর মহানবমী ও ১৩ অক্টোবর প্রতিমা বিসর্জনের মাধ্যমে শারদীয় দূর্গাপূজার পরিসমাপ্তি ঘটবে।

ত্রিশাল থানার অফিসার ইনচার্জ মনসুর আহম্মেদ জানান, ধর্মীয় সাম্প্রদায়িক সম্প্রীতি ও ভাতৃত্ববোধ বজায় রেখে সরকারি সকল নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করে শান্তিপূর্ণভাবে দূর্গোৎসব উদযাপন করতে উপজেলা পূজা উদযাপন পরিষদ নেতৃবৃন্দকে অনুরোধ করা হয়েছে।

এছাড়া পূজা মন্ডপের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদারের লক্ষ্যে স্বেচ্ছাসেবক ও গার্ড নিয়োগ এবং পূজা মন্ডপে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা এবং সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে পূজা মন্ডপে পালাক্রমে ডিউটির ব্যবস্থা করার জন্য অনুরোধ করা হয়েছে। কোথাও কোনো সমস্যা দেখা দিলে দ্রুত সংশ্লিষ্ট ইউনিয়নের বিট অফিসার, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কে অবহিত করার জন্য সবাইকে পরামর্শ দেওয়া হয়েছে। তিনি আরও বলেন, প্রতিটি পূজা মন্ডপে কঠোর নিরাপত্তা নিশ্চিত করা হবে। পূজা মন্ডপে র‌্যাব, পুলিশ ছাড়াও আনসার মোতায়েন করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার জুয়েল আহমেদ জানান, প্রতিটি পূজা মন্ডপে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এছাড়াও আইন শৃঙ্খলা বাহিনীর নিয়মিত টহল, সেচ্ছাসেবক নিয়োগ, বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকেও আলাদা করে নিরাপত্তারও ব্যবস্থা করেছে। সবমিলিয়ে কোন প্রকার অপৃত্তিকর ঘটনা ছাড়াই ত্রিশাল উপজেলার ৬২টি পূজা মন্ডপে শারদীয় দূর্গোৎসব সমাপ্ত হবে বলেও আশা ব্যক্ত করেন ইউএনও জুয়েল আহমেদ।