অন্যান্যঅর্থনীতিআন্তর্জাতিকজাতীয়রাজনীতিশিক্ষা ও সংস্কৃতি

নতুন বাংলাদেশ যেন দ্রুত গতিতে এগিয়ে যেতে পারে সেটিই আমাদের শপথ – ড.ইউনুস

দেশে ফিরেছেন নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।
দেশে ফিরেই সংবাদ সম্মেলন করেছেন। শুরুতেই কোটা সংস্কার আন্দোলনে নিহতদের স্মরণ করেন ড. ইউনূস। এ সময় আবু সাইদের কথা স্মরণ করে কান্নায় ভেঙে পড়েন তিনি।

এদিন বিমানবন্দরে অবতরণের পর তাঁকে স্বাগত জানান সেনাপ্রধান ওয়াকার-উজ-জামানসহ তিন বাহিনীর প্রধান। পরে তিনি একটু বিরতি নিয়ে তিনি সংবাদ সম্মেলনে আসেন। সেখানে তাঁকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা।

সমন্বয়কদের পাশে রেখে সংবাদ সম্মেলনের শুরুতেই ড. ইউনূস বলেন, বাংলাদেশ আজকে নতুন বিজয় দিবস সৃষ্টি করল। সেটাকে সামনে রেখে এবং আরও মজবুত করে আমাদের সামনে এগিয়ে যেতে হবে। যারা এটা সম্ভব করেছে তরুণ সমাজ, তাদের প্রতি আমি আমার সমস্ত প্রশংসা এবং কৃতজ্ঞতা জানাচ্ছি। তাঁরা আমার পাশে আছে। এদেশকে নতুন করে পুনর্জন্ম দিয়েছে। এর মাধ্যমে আমরা যে নতুন বাংলাদেশ পেলাম সেটা যেন অত্যন্ত দ্রুত গতিতে এগিয়ে চলতে পারে সেটিই আমাদের শপথ।

কোটা আন্দোলনে নিহত আবু সাইদের কথা স্মরণ করে তিনি বলেন, আজকে আবু সাঈদের কথা মনে পড়ছে আমাদের। কান্নাজড়িত কণ্ঠে ড. ইউনূস বলেন, যে আবু সাইদের ছবি বাংলাদেশের মানুষের মনে গেথে আছে। এটা কেউ ভুলতে পারবে না। কী অবিশ্বাস্য একটি সাহসী যুবক, বন্দুকের সামনে দাঁড়িয়ে আছে। তাঁরপর থেকে কোনো যুবক আর হার মানেনি; সামনে এগিয়ে গেছে। এবং বলেছে যত গুলি মারো মারতে পারো আমরা আছি। যার কারণে সারা বাংলাদেশ জুড়ে এই আন্দোলন ছড়িয়ে গেছে এবং এর মাধ্যমে বাংলাদেশ আজ দ্বিতীয়বার স্বাধীনতা অর্জন করল।