অন্যান্যঅর্থনীতিজাতীয়

নান্দাইলে হাট-বাজার ইজারার শিডিউলে অনিয়ম

নান্দাইল প্রতিনিধি: ময়মনসিংহের নান্দাইল উপজেলায় ১৪৩১ বাংলা সনের হাট-বাজার ইজারা শিডিউল অনিয়মের মাধ্যমে সরকারের বিপুল পরিমাণ রাজস্ব ঠকানোর গুরুতর অভিযোগ পাওয়া গেছে। অভিযোগটি উঠেছে নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) অরুণ কৃষ্ণ পালের বিরুদ্ধে। জানা গেছে, ইউএনও অরুণ কৃষ্ণ পাল তৎকালীন আওয়ামীলীগ সরকারের ক্ষমতা আমলে নান্দাইলের সাবেক সংসদ সদস্য ও সাবেক পরিকল্পনা মন্ত্রী আলহাজ্ব মেজর জেনারেল অব: সালাম আরসিডিএস পিএসসি’র বলয়ে দলীয় ও স্বীয় স্বার্থ হাসিলের উদ্দেশ্যে হাট-বাজার ইজারার শিডিউলে ব্যাপক অনিয়ম করেছেন। তবে ডাককারীরা অনিয়মের সত্যতা জানতে পেয়েও ইউএনও’র বিরুদ্ধে তখন মুখ খুলতে পারেনি।

জাহাঙ্গীরপুর ইউনিয়নের সীডষ্টোর বাজারের ডাককারী মো. ফজলুল হক অভিযোগে প্রকাশ করেন, সীডষ্টোর বাজারের ডাক মূল্য ছিল ১১ লাখ ১০ হাজার ৯ শত ৯৯ টাকা। সেই অনুযায়ী ৩ লাখ ৫০ হাজার টাকা বিডি নং ৪১৩৩০৮৫ কেটে শিডিউল বক্সে জমা দেন তিনি। কিন্তু ফজলুল হক সর্বোচ্চ ডাককারী থাকা সত্বেও তাঁর বিডি প্রকাশ না করে প্রতিপক্ষ ডাককারীর ডাক ছিল ৪ লাখ ৮০ হাজার টাকা মাত্র। তাঁর বিডি প্রকাশ করা হয়েছে। যা শিডিউলে অনিয়ম করার হয়েছে তা প্রমাণ করে। এছাড়াও ইউএনও অরুণ কৃষ্ণ পাল, মেরেঙ্গা বাজার, কানারামপুর বাজার, তারেরঘাট বাজার সহ উপজেলার বেশ কয়েকটি বাজারেরর ইজারার শিডিউলে অনিয়মের অভিযোগ রয়েছে। শুধু তাই নয় ২০২২-২০২৩ অর্থ বছরে ১৫টি বাজার ও ২০২৩-২০২৪ অর্থ বছরে ১৮টি বাজারের খাস কালেকশন দেখানো হয়েছে। উপজেলা প্রশাসনকে ম্যানেজ করে নাম মাত্র টাকা জমা দিয়ে খাস কালেশনে চলছে বাজারগুলো। বাজারগুলোর বিপরীতে প্রশাসনের নিকট সর্বনিম্ন নাম মাত্র ৬০০ টাকা ও সর্বোচ্চ ১ লাখ ২৩ হাজার টাকা জমা দিয়ে বাৎসরিক খাস কালেকশন করছে অসাধু সিন্ডিকেট চক্ররা। ফলে বাজারগুলো সরকারি ইজারা ডাক না হওয়ায় বিপুল পরিমাণ রাজস্ব থেকে সরকার বঞ্চিত হচ্ছে। উক্ত সিন্ডিকেটের পিছনে রয়েছে স্থানীয় আওয়ামীলীগ নেতৃবৃন্দ, প্রশাসনের লোকজন সহ কতিপয় ব্যক্তিগণ।

এ বিষয়ে নান্দাইল উপজেলা নির্বাহী অফিসারি অরুণ কৃষ্ণ পাল বলেন, প্রতি ইউনিয়নের ভূমি অফিসের নায়েব এর মাধ্যমে বাজারগুলোর খাস কালেকশন করা হয়ে থাকে। তবে এখানে যদি কোন অনিয়ম হয়ে থাকে, তাহলে বিষয়টি আমি কথিয়ে দেখবো। এছাড়া আমার জানামতে হাট-বাজার ইজারা শিডিউল মোতাবেক আইন অনুযায়ী বাজার ডাক হয়েছে।