অন্যান্যজাতীয়শিক্ষা ও সংস্কৃতি

পুর্বধলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে অপসারণ চেষ্টার প্রতিবাদে স্মারকলিপি প্রদান

মোঃ শাখাওয়াত হোসেন শিমুলঃ নেত্রকোণার পূর্বধলায় কতিপয় শিক্ষক কর্তৃক মিথ্যা, ভিত্তিহীন অভিযোগ এনে পূর্বধলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে অপসারণের চেষ্টার প্রতিবাদে আজ ২৮ আগষ্ট শিক্ষার্থী এবং অভিভাবকরা মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করেছেন।

বুধবার দুপুরে পূর্বধলা উপজেলা চত্বরে ঘণ্টাব্যাপী মানববন্ধন করেছে স্কুলের বর্তমান ও সাবেক শিক্ষার্থী এবং অভিভাবকরা।

পূর্বধলা উচ্চ বিদ্যালয়টি প্রাচীন ও ঐতিহ্যবাহী একটি বিদ্যাপীঠ। বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুদীপ চন্দ্র সরকার একজন সৎ ও নিষ্ঠাবান হিন্দু সম্প্রদায়ের মানুষ। বিদ্যালয়টি প্রতিষ্ঠায় তাদের অবদান অপরিসীম। এমনকি বিদ্যালয়টি প্রতিষ্ঠার সময় পুরো জমিটি তিনি দান করেছেন।

আগস্ট মাসের ৫ তারিখ সরকার পট পরিবর্তনের সাথে সাথে বিদ্যালয়ের কিছু অসাধু শিক্ষকরা মিলে স্বার্থ হাসিলে প্রধান শিক্ষক হিন্দু সম্প্রদায়ের সহজ সরল মানুষ হওয়ায়, তাকে জোর করে বিদ্যালয় থেকে পদত্যাগ করাতে চাপ প্রয়োগ করছে। বিভিন্ন সময় প্রধান শিক্ষকের বাড়িতে গিয়ে তাকে পদত্যাগ করতে হুমকি ধমকি দিয়ে যাচ্ছে। চাপ প্রয়োগে তিনি পদত্যাগ না করলে চলমান ছাত্র আন্দোলনকে পুঁজি করে প্রধান শিক্ষককে অপসারণের জন্য সম্পূর্ণ অবৈধভাবে উপজেলা প্রশাসনের কাছে মিথ্যা ভিত্তিহীন অভিযোগ দায়ের করে। যা বিদ্যালয়টির ভাবমূর্তি নষ্ট করা সহ ঐ শিক্ষকদের হীন উদ্দেশ্য বাস্তবায়নের শামিল। এমনকি প্রধান শিক্ষকের বিরুদ্ধে যেসব অভিযোগ করা হয়েছে তার কোনোটারই সত্যতা নেই।

এমতাবস্থায় বিদ্যালয়ের শিক্ষকদের কর্মবিরতির কারণে শিক্ষার্থীদের পাঠদানের সময় নষ্ট করে কোমলমতি ছাত্রছাত্রীদের দিয়ে আন্দোলন করে প্রধান শিক্ষককে অপসারণের অপচেষ্টায় লিপ্ত কিছু শিক্ষকরা। এতে করে বিদ্যালয়ের শিক্ষার পরিবেশ নষ্ট করে কোমলমতি ছাত্রছাত্রীদের বিপথগামী করছে বিদ্যালয়ের শিক্ষকরা।

বিদ্যালয়ের বর্তমান প্রধান শিক্ষক সুদীপ চন্দ্র সরকারকে সম্পূর্ণ অবৈধভাবে বিতাড়িত করার যে অপচেষ্টা করা হচ্ছে, তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মাধ্যমিক শিক্ষা অফিসারের নিকট স্মারকলিপিতে উল্লেখ করেন।

মানববন্ধন শেষে শিক্ষার্থী ও অভিভাবকরা উপজেলা নির্বাহী অফিসার ও মাধ্যমিক শিক্ষা অফিসারের হাতে স্মারকলিপি প্রদান করে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. খবিরুল আহসান জানান, গতকাল আমি একটা অভিযোগ পেয়ে ছিলাম, আজ আরেকটা অভিযোগ পেয়েছি প্রধান শিক্ষককে যেন অপসারণ না করা হয়,পক্ষে এবং বিপক্ষে অভিযোগ পেয়েছি তদন্ত পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।