অন্যান্যঅর্থনীতিআন্তর্জাতিকজাতীয়

শান্তি মিত্র সমাজকল্যাণ সংস্থা’র আয়োজনে শান্তি সেমিনার অনুষ্ঠিত

বাবলী আকন্দ: শান্তির সংস্কৃতি হলো মূল্যবোধ,মনোভাব ও আচরণের একটি সমষ্টি যা শান্তিকে প্রচার করে। শিক্ষার মাধ্যমে শান্তির সংস্কৃতি গড়ে তোলা,টেকসই অর্থনৈতিক এবং সামাজিক উন্নয়ন প্রচার করা,সকল মানবাধিকারের প্রতি সম্মান দেখানো,নারী-পুরুষের সমতা নিশ্চিত করা,গণতান্ত্রিক অংশগ্রহণ বৃদ্ধি,অগ্রিম বোঝাপড়া,সহনশীলতা এবং সংহতি,অংশগ্রহণমূলক যোগাযোগ এবং অবাধ তথ্যপ্রবাহকে সমর্থন, আর্ন্তজাতিক শান্তি এবং নিরাপত্তা প্রচার করার মাধ্যমেই শান্তির সংস্কৃতি গড়ে তোলা যায়। আন্তর্জাতিক শান্তি দিবস উপলক্ষ্যে ময়মনসিংহ নগরীতে ‘শান্তির সংস্কৃতি গড়ে তোলা’ মূলসুরটিকে প্রতিপাদ্য করে ১৯ সেপ্টেম্বর শান্তি মিত্র সমাজকল্যাণ সংস্থা’র আয়োজনে কমিউনিটি ট্রাস্ট ময়মনসিংহ ফোরাম হলরুমে এক শান্তি সেমিনার কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন বৌদ্ধ কমিউনিটি লিডার মৃণাল কান্তি বড়ুয়া, শ্যামগঞ্জ ক্যাথলিক মিশনের পাল-পুরোহিত ফাদার নরবার্ট গমেজ ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মন্দিরের প্রধান পুরোহিত কেশব পন্ডিত। শুভেচ্ছা বক্তব্য রাখেন শান্তিমিত্র সমাজকল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক সূবর্ণা পলি দ্রং। শান্তি মিত্র সমাজকল্যাণ সংন্থা’র প্রোগ্রাম এন্ড পাবলিক রিলেশন অফিসার মো: আসাদুজ্জামান এর সঞ্চালনায় মুক্ত আলোচনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, শিক্ষক রুকুনুজ্জামান জুয়েল,আইইডি এর কর্মকর্তা সূবর্ণা ভৌমিক ও শিক্ষার্থী হোলি ডিও। উপস্থিত ছিলেন সমাজকর্মী,রাজনৈতিক কর্মী,আইনজীবী,গণমাধ্যমকর্মী ও শিক্ষার্থীবৃন্দ।

উল্লেখ্য, আগামী ২১ সেপ্টেম্বর আন্তর্জাতিক শান্তি দিবস পালন উপলক্ষ্যে শান্তি মিত্র সমাজকল্যাণ সংস্থা ইতিমধ্যেই অভিভাবক সমাবেশ,বিভিন্ন পিছিয়ে পড়া কমিউনিটিদের নিয়ে বৈঠকসহ বিভিন্ন কর্মসূচি পালিত করছে। এ উপলক্ষ্যে আগামী ২১ সেপ্টেম্বর বিকেল ৩টায় ময়মনসিংহের বৈশাখী মঞ্চে শান্তি পদযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত করবে।