অন্যান্যজাতীয়শিক্ষা ও সংস্কৃতি

শিক্ষা প্রতিষ্ঠানে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে সমন্বয় সভায় ময়মনসিংহ জেলা প্রশাসকের নির্দেশ

সাম্প্রতিক দেশের বিভিন্ন স্থানে শিক্ষা প্রতিষ্ঠানসমূহে জোরপূর্বক শিক্ষকদের পদত্যাগে বাধ্য করার মতো ঘটনা ঘটতে দেখা যায়। এ ধরনের অনাকাঙ্ক্ষিত বিশৃঙ্খল পরিস্থিতির জেরে ময়মনসিংহ জেলার কোনো শিক্ষা প্রতিষ্ঠানে যেন শিক্ষা কার্যক্রম বন্ধ না হয় তা নিশ্চিতে এবং স্কুল-কলেজের স্বাভাবিক শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে জেলার শিক্ষা সংশ্লিষ্ট দপ্তরসমূহকে নির্দেশ দিয়েছেন ময়মনসিংহ জেলা প্রশাসক। একই সঙ্গে এ ধরনের যে কোনো ঘটনা স্থানীয় প্রশাসনকে অবহিত করার মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেও জেলা শিক্ষা অফিসকে নির্দেশনা প্রদান করেন তিনি।
আজ রবিবার (১৫ সেপ্টেম্বর) ময়মনসিংহ জেলা উন্নয়ন সমন্বয় কমিটির মাসিক সভায় সভাপতিত্বকালে ময়মনসিংহের নবনিযুক্ত জেলা প্রশাসক মুফিদুল আলম এ নির্দেশনা দেন। ময়মনসিংহ জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলনকক্ষে জেলা প্রশাসনের আয়োজনে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় জেলা শিক্ষা অফিস ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসের কর্মকর্তা ময়মনসিংহ জেলার সকল স্কুলে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম চলমান রয়েছে বলে জানান। জেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা এডিস মশার সংক্রমণ রোধে এবং ডেঙ্গু রোগের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টিতে লিফলেট বিতরণ ও প্রচার কার্যক্রম চলমান রয়েছে বলে উল্লেখ করেন। রাসেল ভাইপারের ঝুঁকিকে সামনে রেখে জেলার বিভিন্ন উপজেলায় পর্যাপ্ত পরিমাণে এন্টিভেনম মজুদ রয়েছে বলেও জানান।

সভায় সড়ক ও জনপথ বিভাগ, ময়মনসিংহের তরফে জানা যায়, আন্দোলনকালীন ক্ষতিগ্রস্ত মহাসড়ক ও সড়কে স্থাপিত ডিভাইডারের মেরামত কাজ চলমান রয়েছে। এছাড়া সড়কসমূহে স্পিডব্রেকার স্থাপন, নির্দিষ্ট দূরত্বে সাইনবোর্ড লাগানোর কাজও চলছে। সাম্প্রতিক অতিবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামতের কার্যক্রম শেষ পর্যায়ে রয়েছে বলে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের প্রকৌশলী জানান। ঔষধ প্রশাসনের কর্মকর্তা জানান, জেলা ও উপজেলা পর্যায়ের ফার্মেসীগুলোতে নকল ঔষধ প্রতিরোধে নিয়মিত মোবাইল কোর্ট কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। পল্লী বিদ্যুতায়ন বোর্ডের কর্মকর্তা জেলায় লোডশেডিং রয়েছে বলে উল্লেখ করলে জেলা প্রশাসক লোডশেডিং-এর পরিমাণ ও প্রকৃতি সম্পর্কে জানতে চান। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রতিনিধি সাম্প্রতিক বন্যার পানি দ্রুত নেমে যাওয়ায় জেলায় আমন বীজতলা ও ধানের তেমন ক্ষতি হয়নি বলে জানান।

ক্ষুদ্র সেচ বিভাগের কর্মকর্তা সেচ মৌসুমে বিদ্যুতের ট্রান্সফর্মার চুরি হওয়ার বিষয়টি সভায় জানালে জেলা প্রশাসক ট্রান্সফর্মার চুরি রোধে দোষীদের কঠোর শাস্তির আওতায় আনতে ব্যবস্থা গ্রহণে প্রয়োজনীয় নির্দেশনা দেন। এছাড়া জেলার অন্যান্য দপ্তরসমূহে স্বাভাবিক কার্যক্রম চলমান রয়েছে বলে সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উল্লেখ করেন।
সভায় ময়মনসিংহের নবনিযুক্ত জেলা প্রশাসক জেলার সকল সরকারি দপ্তরসমূহকে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের নিশ্চয়তা দেন। এ সময় তিনি স্বাস্থ্য সংক্রান্ত যেকোনো সমস্যায় জেলা সিভিল সার্জনের সহযোগিতা গ্রহণের পরামর্শ দেন। এনআইডি সংশোধন ও এনআইডি সংক্রান্ত সেবা দ্রুততার সঙ্গে প্রদান করতে জেলা নির্বাচন অফিসকে বলেন। বিদেশে দক্ষ জনশক্তি প্রেরণের লক্ষ্যে বিদেশি ভাষা শিক্ষার প্রশিক্ষণ কার্যক্রমগুলো জেলার স্কুল-কলেজ ও আউটডোর পর্যায়েও পরিচালনার জন্য ময়মনসিংহ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি) কর্মকর্তাকে বলেন। জেলার বিভিন্ন দপ্তরসমূহকে নিজ নিজ ওয়েব পোর্টালের তথ্যসমূহ হালনাগাদ করতে নির্দেশনা দেন।

সভায় ময়মনসিংহ জেলা পুলিশের ট্রাফিক শাখার অতিরিক্ত পুলিশ সুপার এম এম মোহাইমেনুর রশিদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আজিম উদ্দিন, ময়মনসিংহ জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ নজরুল ইসলাম, ময়মনসিংহ জেলা তথ্য অফিসের পরিচালক (রুটিন দায়িত্ব) শেখ মো. শহীদুল ইসলামসহ ময়মনসিংহ জেলার বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা ও প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। পিআইডি,ময়মনসিংহ