আন্তর্জাতিকরাজনীতি

সাম্রাজ্যবাদ বিরোধী ফিলিস্তিনি চিকিৎসক গান্ধী মোহাম্মদ তামিমির মৃত্যুতে এনডিএফ’র শোক ও তীব্র নিন্দা প্রকাশ

সাম্রাজ্যবাদ বিরোধী ফিলিস্তিনি চিকিৎসক ও জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের প্রতিষ্ঠাতা সভাপতি ডা. এম এ করিমের জামাতা গান্ধি মোহাম্মদ তামিমি (৬৫) গত ১৬ আগস্ট প্যালেস্টাইনের পশ্চিম তীরে ইসরাইলী বোমা হামলায় মৃত্যুবরণ করেন। মার্কিনীদের নেতৃত্বে পশ্চিমা সাম্রাজ্যবাদের মদদে দীর্ঘদিন ধরে ফিলিস্তিনে নির্মম গণহত্যা চালাচ্ছে বর্বর ইসরাইল সরকার। ইসরাইলী হামলায় তামিমির এই অকাল মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি এম. জাহাঙ্গীর হোসেন ও সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম। এছাড়াও শোক বিবৃতি প্রদান করেন বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির কেন্দ্রীয় সভাপতি হাফিজুর রহমান ও সাধারণ সম্পাদক শাহজাহান কবির, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের কেন্দ্রীয় সহ-সভাপতি খলিলুর রহমান খান ও সাধারণ সম্পাদক রজত বিশ্বাস, ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদের কেন্দ্রীয় সভাপতি শ্যামল কুমার ভৌমিক ও সাধারণ সম্পাদক সুলতান আহম্মেদ, গণতান্ত্রিক মহিলা সমিতির সভাপতি জিন্নাত রেহেনা ও সাধারণ সম্পাদক রহিমা জামাল এবং জাতীয় ছাত্রদলের সভাপতি তৌফিক হাসান পাপ্পু ও সাধারণ সম্পাদক মধুমঙ্গল বিশ্বাস প্রমুখ।

নেতৃবৃন্দ এই নির্মম হত্যাকান্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতিতে উল্লেখ করেন ডা.তামিমি বাংলাদেশের ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন। পরবর্তীতে তিনি ডা. এম এ করিমের মেয়ে ইসরাত জেবিনের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হোন। বাংলাদেশে কর্মজীবনে থাকাকালীন ডা. তামিমি এদেশের সাম্রাজ্যবাদ ও সামন্তবাদ বিরোধী রাজনীতির প্রতি অনুরুক্ত হোন। পরবর্তীতে তিনি চিকিৎসক হিসেবে চাকুরি নিয়ে ফিলিস্তিনে গমন করেন। হাসপাতালে কর্মরত থাকা অবস্থায় ইসরাইলী বোমা হামলায় তিনি মৃত্যুবরণ করেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন,ফিলিস্তিনে আগ্রাসন ও গণহত্যার বিরুদ্ধে ন্যায়যুদ্ধের পক্ষে সোচ্চার হওয়ার জন্য সাম্রাজ্যবাদ বিরোধী সকল গণতান্ত্রিক শক্তির প্রতি উদাত্ত আহ্বান জানান।
(প্রেস বিজ্ঞপ্তি)