অন্যান্যজাতীয়

হোটেল শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভায় বাজারদরের সাথে সঙ্গতিরেখে মজুরি নির্ধারণের আহবান

গত ২৫ মে বাংলাদেশ হোটেল রেষ্টুরেন্ট রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপ অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় ফেডারেশনের কেন্দ্রীয় কার্যালয় ৮ বি.বি.এভিনিউ (৩য় তলা) গুলিস্তানে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ফেডারেশনের সভাপতি জিন্নাত কাজী খালেক এবং সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন। সভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সহ-সভাপতি মোহাম্মদ ইয়াসিন এবং জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের কেন্দ্রীয় সহ-সভাপতি শ্যামল কুমার ভৌমিক। সভায় ঢাকা, সিলেট, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী ও বরিশালের বিভাগ হতে আগত বিভিন্ন বেসিক ইউনিয়ন ও ফেডরেশনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

সভায় নেতৃবৃন্দ বলেন, ১’লা মে আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস। দিবসটি উপলক্ষে সারা বিশ্বের শ্রমিকরা বিভিন্ন র‌্যালী ও সমাবেশের কর্মসূচি আয়োজন করে। বাংলাদেশে সরকারিভাবেও দিবসটি উদযাপন করা হয়। সমস্ত কলকারখানা ও প্রতিষ্ঠান এ দিন বন্ধ রাখা হয়। অথচ বাংলাদেশের হোটেল রেস্টুরেন্টের মালিকরা এ দিন প্রতিষ্ঠান বন্ধ রাখতে চায় না। জোরপূর্বক শ্রমিকদের দিয়ে মে দিবসে কাজ করাতে চায়। শ্রমিকরা মে দিবসের কর্মসূচিতে অংশগ্রহণ করতে চাইলে বিভিন্নভাবে তাদের বাধা দেয়া হয়। মহান মে দিবস-২০২৪ এর কর্মসূচি পালন করতে যেয়ে ঢাকা, সিলেট, নেত্রকোণা, কুষ্টিয়াসহ বিভিন্ন অঞ্চলের শ্রমিকদের হয়রানি করা হয়। শ্রমিকদের উপর হামলা-নির্যাতন করার পাশাপাশি মিথ্যা মামলায় গ্রেফতার করানো হয়। এসব ঘটনায় ফেডারেশনের নেতৃবৃন্দ তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করেন।

নেতৃবৃন্দ আরো বলেন, হোটেল রেস্টুরেন্ট সেক্টরে দেশব্যাপী আমাদের ফেডারেশনই একমাত্র সক্রিয়ভাবে আন্দোলন-সংগ্রাম করে আসছে। অথচ আমাদের নেতৃত্বকে পাশ কাটিয়ে সরকার মালিক পক্ষের ইচ্ছানুযায়ী মজুরি বোর্ডের প্রতিনিধি নির্ধারণ করেছে। যার ফলে শ্রমিকদের প্রত্যাশা অনুযায়ী মজুরি নির্ধারণ করার ক্ষেত্রে অনিশ্চয়তা তৈরি হয়েছে। নেতৃবৃন্দ বাজারদরের সাথে সঙ্গতিরেখে মজুরি নির্ধারণের আহবান জানান। অন্যথায় হোটেল রেস্টুরেন্ট শিল্পে অরাজবতা সৃষ্টি হলে তার সমুদয় দায়-দায়িত্ব সরকার ও মালিক পক্ষকেই বহন করতে হবে বলে নেতৃবৃন্দ কেন্দ্রীয় সভায় মতামত ব্যক্ত করেন। (প্রেস বিজ্ঞপ্তি)

One thought on “হোটেল শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভায় বাজারদরের সাথে সঙ্গতিরেখে মজুরি নির্ধারণের আহবান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *