অন্যান্য

হোটেল শ্রমিক সংগ্রাম পরিষদের বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত

হোটেল শ্রমিক সংগ্রাম পরিষদ এর নেতৃত্বে ১৩ ডিসেম্বর, ২০২২ সকাল ১০.০০ ঘটিকায় দেশব্যাপী বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। কেন্দ্রিয় কর্মসূচি র অংশ হিসেবে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সংগ্রাম পরিষদের সমন্বয়ক আনোয়ার হোসেন এর সভাপতিত্বে সমাবেশে নেতৃবৃন্দ বলেন, মজুরি বোর্ড গঠন করে বাজারদরের সাথে সংগতি রেখে অবিলম্বে হোটেল সেক্টরের শ্রমিকদের ন্যায্য মজুরি নির্ধারণ, মজুরি নির্ধারণ না হওয়া পর্যন্ত ১৫০% মহার্ঘ্য ভাতা প্রদান, নিয়োগপত্র-পরিচয়পত্র প্রদানসহ শ্রম আইন বাস্তবায়ন এবং গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন, কর্মক্ষেত্রে নিরাপত্তা, চাকুরীর নিশ্চয়তা, স্বাস্থ্যকর কর্মপরিবেশ ও বাসস্থানের নিশ্চয়তা প্রদান,হোটেল সেক্টরের সকল শ্রমিকদের জন্য পূর্ণ রেশনিং ব্যবস্থা চালুর দাবী এবং গুলি করে, পুড়িয়ে, বিদ্যুৎপৃষ্ঠ হয়ে, ভবন ধ্বসে, কর্মক্ষেত্রে দূর্ঘটনা ও নির্যাতন করে হত্যাসহ ধরনের হত্যা-নির্যাতনের বিরুদ্ধে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে আরো বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি শ্যামল কুমার ভৌমিক, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি খলিলুর রহমান খান, বাংলাদেশ ওএসকে গার্মেন্টস এন্ড টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক প্রকাশ দত্ত, হোটেল শ্রমিক সংগ্রাম পরিষদ এর যুগ্ম আহবায়ক আখতারুজ্জামান খান, হোটেল রেষ্টুরেন্ট মিষ্টি বেকারি শ্রমিক ইউনিয়নের ঢাকা মহানগর কমিটির সভাপতি সোলেমান মল্লিক প্রমূখ।

এ সময় বক্তাগণ বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের লাগামহীন মূল্যবৃদ্ধির কারণে শ্রমিক,কৃষক, জনগণের যেখানে বেঁচে থাকাটাই দায় হয়ে পড়েছে সেখানে সাম্রাজ্যবাদী পরিকল্পনায় দালাল শাসকশ্রেণি পুঁজির বেপরোয়া মুনাফাকে বৃদ্ধি করে চলেছে। অথচ শ্রমিকদের বেঁচে থাকার মতো মজুরি দেয়া হচ্ছে না। সকল সেক্টরের শ্রমিকদের জন্য জাতীয় নিম্নতম মজুরি বোর্ড গঠন করা হয় নি। কয়েকটি সেক্টরে নামমাত্র মজুরি বোর্ড গঠন করে শাসকশ্রেণি মালিকদের স্বার্থ রক্ষা করে চলেছে। এ অবস্থায় আপসকামী দালাল নেতৃত্ব উচ্ছেদ করে শ্রমিকশ্রেণির শ্রেণি চেতনায় উদ্দীপ্ত হয়ে সংগ্রামের লাল ঝান্ডা হাতে লাগাতার আন্দোলন-সংগ্রাম ও ধর্মঘটের পথে অগ্রসর হওয়ার আহবান জানান নেতৃবৃন্দ। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিলটি জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মজুরি বোর্ড এর অফিসের সামনে গিয়ে শেষ হয়।

প্রেস বিজ্ঞপ্তি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *