অন্যান্যআন্তর্জাতিকজাতীয়রাজনীতিশিক্ষা ও সংস্কৃতি

ইসলামপুরে দূর্বৃত্তদের হামলায় ক্ষতিগ্রস্ত স্হানসহ শহর পরিষ্কারের কাজে ছাত্ররা

ওসমান হারুনী,জামালপুর প্রতিনিধি: ছাত্র ও জনতার গণঅভ্যুত্থানের আওয়ামীলীগ সরকারের পতনের পর ইসলামপুরে দূর্বৃত্তদের হামলায় ক্ষতিগ্রস্ত স্হানসহ শহর পরিষ্কার করতে মাঠে নেমেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সমাজের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত তারা এই কার্যক্রমে অংশ নেন। প্রথমে তারা ইসলামপুর উপজেলা শহীদ মিনার প্রাঙ্গন, মুক্তিযুদ্ধ স্মৃতি স্তম্ভ, অডিটোরিয়াম চত্বর সহ আশেপাশের বিভিন্ন রাষ্ট্রীয় স্থাপনা ও বিভিন্ন জায়গায় পড়ে থাকা ময়লা-আবর্জনা,টুকরা, পুড়ে যাওয়া জিনিসপত্র পরিষ্কার করেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা নিজ উদ্যোগেই পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে নেমেছেন বলে তারা জানান।
ক্লিন আপ বাংলাদেশ ইসলামপুর উপজেলার প্রধান সমন্বয়ক আবির হাসান বলেন, ‘বাংলাদেশটা আমাদের সবার। দেশের সম্পদ রক্ষার দায়িত্বও আমাদের। আমরা সবাই পরিষ্কার পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার উদ্যোগে এই কাজে নেমেছি। আমাদের এই উদ্যোগ চলমান থাকবে।’

এসময় বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সাধারণ শিক্ষার্থী ফারহানা ফারুক প্রান্তি বলেন, ‘আমরা ইসলামপুর উপজেলার সাধারণ শিক্ষার্থীরা এইখানে ঐক্যবদ্ধ হয়েছি। বৈষম্যবিরোধী বিরোধী ছাত্র আন্দোলনের পরিপ্রেক্ষিতে যে সব রাষ্ট্রীয় স্থাপনার ক্ষতি হয়েছে সেগুলো পরিষ্কার পরিচ্ছন্ন করছি। আমাদের দেশটা যাতে সুন্দর থাকে আমরা সাধারণ শিক্ষার্থীরা সেই প্রত্যাশা করছি।’

উল্লেখ্য যে, গত ৫আগষ্ট বৈষম্যবিরোধী কোটা আন্দোলন কারী ছাত্র জনতার গণঅভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের খবরে ইসলামপুর উপজেলার আওয়ামী লীগের দলীয় কার্যালয়, বিভিন্ন ওয়ার্ড আওয়ামী লীগের কার্যালয়, রাস্ট্রীয় স্হাপনা ফরিদুল হক দুলাল অডিটোরিয়ামে বঙ্গবন্ধুর প্রতিকৃতিসহ বিভিন্ন স্হাপনা, পৌর ভবন, আওয়ামী লীগের নেতাদের বাড়ী ঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলা চালিয়ে ব্যাপক ক্ষতিগ্রস্ত করেছে দূর্বৃত্তরা।