অন্যান্যঅর্থনীতিআন্তর্জাতিকজাতীয়শিক্ষা ও সংস্কৃতি

জেন-জি’র আগ্রহী স্বেচ্ছাসেবীদের গ্রামভিত্তিক ভিডিপি প্রশিক্ষণ দিচ্ছে আনসার-ভিডিপি ময়মনসিংহ

ময়মনসিংহ জেলার ১৩টি উপজেলায় ৬৪ জন করে মোট ৮৩২ জনকে ১০ দিন মেয়াদী গ্রাম ভিত্তিক ভিডিপি মৌলিক প্রশিক্ষণ এবং সিটি কর্পোরেশন এলাকায় ৬৪ জন সদস্য সদস্যকে টিডিপি নগর প্লাটুন প্রশিক্ষণ দিচ্ছে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী।

২২ সেপ্টেম্বর প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী ময়মনসিংহ রেঞ্জ এর উপ-মহাপরিচালক মোহাম্মদ আবদুল আউয়াল, বিভিএম, পিভিএমএস। উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, “অত্র জেলাধীন ১৩টি উপজেলা ও ময়মনসিংহ সিটি কর্পোরেশনের ১৮ হতে ২৫ বছর বয়সী মোট ৮৯৬ জন তরুণ-তরুণী এই প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। প্রশিক্ষণের মূল উদ্দেশ্য জেন-জি’র (জেনারেশন জেডভূক্ত) তরুণ তরুণীদের স্বেচ্ছাসেবক হিসেবে গড়ে তোলা। এই প্রশিক্ষণ গ্রহণ করে তারা দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় ও ধর্মীয় অনুষ্ঠানাদি যেমন- নির্বাচন, দুর্গাপূজা ইত্যাদির নিরাপত্তা প্রদান এবং বিভিন্ন দূর্যোগ যেমন বন্যা, ঘুর্ণিঝড়, জলোচ্ছ্বাস ইত্যাদি মোকাবেলায় স্বেচ্ছা সেবক হিসেবে কাজ করবে।”

উদ্বোধনী অনুষ্ঠানে ময়মনসিংহ জেলার জেলা কমান্ড্যান্ট মোঃ রবিউল ইসলাম বলেন, জেন-জি’র তরুণ তরুণীরা তাদের বয়সের শক্তিকে কাজে লাগিয়ে সফলতার দিকে অগ্রসর হচ্ছে। বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সম্মানিত মহাপরিচালক মহোদয়ের নির্দেশনা মোতাবেক বৈষম্যহীন বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে সামনে এগিয়ে যাওয়া এবং জেন-জি’র তরুণ তরুণীদের স্প্রিরিটকে কাজে লাগিয়ে দেশের আর্থসামাজিক উন্নয়েন অবদান রাখার জন্য ১৮-২৫ বছর বয়সী তরুণ তরুণীদের এই প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।”

প্রতিটি উপজেলায় ৩২ জন পুরুষ ও ৩২ জন মহিলাকে এই প্রশিক্ষণের সুযোগ দেয়া হচ্ছে। জেলা ও উপজেলা পর্যায়ের পুলিশ-প্রশাসনসহ সকল দপ্তরের প্রধানগণ উক্ত প্রশিক্ষণের বিভিন্ন মডিউলে ক্লাস নিবেন। ২২ সেপ্টেম্বর ২০২৪ হতে শুরু হওয়া এই প্রশিক্ষণ শেষ হবে ৩রা অক্টোবর ২০২৪ তারিখ। প্রেস বিজ্ঞপ্তি