জাতীয়

সরিবাবাড়ী বাসটার্মিনালে নতুন করে চলছে চাঁদাবাজী;অভিযোগের তীর-নামধারী বিএনপি

জামালপুর প্রতিনিধি: আওয়ামী লীগ সরকারেরর পতনের পর সরিষাবাড়ী বাসটার্মিনাল বিএনপির নামধারীরা কৌশলে দখলে নিয়ে চাঁদাবাজী করার অভিযোগ উঠেছে। বাসটার্মিনালটি প্রকৃত শ্রমিকদের নিয়ন্ত্রণে না থাকায় বিষয়টি নিয়ে বিপাকে পড়েছে ভুক্তভোগী বাস মালিক, শ্রমিক ও ড্রাইভারা।

জানা যায়, সরিষাবাড়ী বাসটার্মিনাল থেকে ঢাকা ও চট্টগ্রাম রোডে ১৫/১৬টির মতো দূরপাল্লার বাস চলাচল করে। গত ৫ আগষ্ট সরকার পতনের পর বাসটার্মিনাল থেকে আওয়ামী লীগের সিন্ডিকেট চাঁদাবাজী চক্রটি বিদায় নিলেও একই কায়দায় কৌশলে বাসটার্মিনাল দখলে নেয় বিএনপি নামধারী একটি চাঁদাবাজ সিন্ডিকেট। সরকার পতনের পর শীর্ষস্থানীয় উপজেলা বিএনপির নেতারা বাসটার্মিনালে চাঁদাবাজী বন্ধের ঘোষণা দিলেও তা মানা হচ্ছে না। বাসটার্মিনালের বর্তমানে শ্রমিকদের নিয়ন্ত্রণে নেই। বিষয়টি নিয়ে ভুক্তভোগী শ্রমিকরা সেনা ক্যাম্পেও অভিযোগ দিয়েছিল। নতুন করে গজিয়ে উঠা বিএনপি নামধারীরা আব্দুল কাদের তরফদার গংদের মাধ্যমে চাঁদাবাজ সিন্ডিকেটটি প্রতিটি বাস থেকে ২০০/১০০ টাকা করে চাঁদা আদায় করছে। বিষয়টি নিয়ে পত্রিকা নাম প্রকাশ করতে অনিচ্ছুক বাস মালিকরা ক্ষোভ প্রকাশ করেছেন।

এ ব্যাপারে আব্দুল কাদের তরফদারের সাথে কথা হলে তিনি তার বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করে জানান, বাসটার্মিনাল এখন কোন চাঁদাবাজী হয় না। শ্রমিকদের নিয়ন্ত্রণেই বাসটার্মিনাল কার্যক্রম চলছে।

তবে চাঁদা দেওয়া কথা বলে স্বীকার করে সাদিয়া বাস মালিক মালিক সোনা মিয়া জানান, আগে জিপি টাকা দিতাম অফিস খরচ ও প্রশাসনসহ চলতো। এখন আমরা ২০০টাকা করে জমা করি। অফিসের খরচের জন্য। তবে বাসটার্মিনাল নিয়ে স্হানীয় বিএনপির লোকজনের গ্রুপিংয় রয়েছে বলে তিনি জানান।

অভিযোগ উঠা বাসটার্মিনালের চাঁদাবাজীর সাথে জড়িত পৌর বিএনপি সাংগঠনিক সম্পাদক জহুরুল ইসলাম পিন্টু জানান, “বাসটার্মিনালের সাথে আমার সম্পৃক্ততা থাকার প্রশ্নই উঠেনা। ড্রাইভার ও হেলপাররা সমন্বয় করে হয়তো অফিস খরচের জন্য টাকা তুলতে পারে।”

জামালপুর জেলা বাস, মিনিবাস শ্রমিক ইউনিয়নের আহ্বায়ক মোহন মিয়া জানান, সরিষাবাড়ি বাসটার্মিনাল নিয়ে এখন আমার কোন কিছু বলার নেই। কারা দখলে নিয়ে কারো নাম জানিনা তবে সরিষাবাড়ি লোকেরা জড়িত রয়েছে বলে তিনি জানান।

সরিষাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চাঁদ মিয়া জানান, বাসটার্মিনালের চাঁদাবাজী ব্যাপারে থানায় কোন অভিযোগ নেই। অভিযোগ পেলে বিষয়টি ক্ষতিয়ে দেখা হবে।